বেকার সমস্যায় বাংলাদেশ ও চাকুরী লাভের উপায়




 আসসালামু আলাইকুম  


পোস্টটি পড়ে আপনারা যা জানতে পারবেন - বাংলাদেশের বেকার সমস্যা, বেকার সমস্যাগুলোর কারণ এবং বেকার সমস্যার সমাধান, বাংলাদেশের যুবসমাজ দের কাজের সুযোগ, সরকারি চাকরি নিয়ে এদেশের মানুষের মনের ভ্রান্তি ধারণা, সরকারি চাকুরির অবস্থা, সরকারি চাকরি লাভের উপায়, এসব বিষয় নিয়ে বিস্তারিত জানতে পোস্টটি ধৈর্য সহকারে সম্পন্ন করুন।


চাকুরী 

চাকুরী একটি জীবন ব্যবস্থা প্রত্যেকের জীবন পরিচালনার জন্য একটি কর্মের প্রয়োজন আর সেই কর্মের সন্ধান থেকেই চাকুরি খোঁজা, চাকুরী নিয়ে কিছু বিস্তারিত আলোচনা নিচে আলোচনা করা হলো।


কাজের সুযোগ 

আমাদের দেশ এক যুগ আগেও ছিলো দারিদ্র্য দুর্দশায় জরাজীর্ণ। প্রতিটি নাগরিকের জনজীবনে ছিলো দুঃখ ও দুশ্চিন্তা। এদেশের মানুষের মধ্যে রয়েছে তিনটি শ্রেনী। প্রথমত উচ্চবিত্ত, মধ্যবিত্ত, নিম্নবিত্ত। এদের মধ্যে বেশিভাগ দুর্ভোগে পরে মধ্যবিত্তরা।

সমাজে উচ্চবিত্ত পরিবারের মূল্য অনেক উপরে। তারা একটি রাষ্ট্রের বিভিন্ন পদে সহজে নিজেদের জায়গা করে নিতে পারে। কাজের অভাবে মানুষ দিন দিন নিজেদের উপর আস্থা হারিয়ে ফেলছে। তারাও যে একটি কাজে নিযুক্ত হতে পারে সেই মন মানসিকতা না থাকায় বেকারত্বের হার দিন দিন বেড়ে যাচ্ছে। এখন কোনো বেসরকারি চাকরিও সোনার হরিণের মতো। তারুণ্যের মধ্যে বেকারত্বের সংখ্যা বেশি লক্ষ্য করা যায়। কাজের সুযোগ সুবিধা প্রতিটি মানুষের জীবনে উন্নত ক্যারিয়ার গঠনে সহায়তা করবে। (Job opportunities


সরকারি চাকরি

সরকারি চাকরির জন্য অনেকে স্বপ্ন দেখে। এদেশের সরকার সরকারি চাকরির নিয়োগ সহজ করে দেওয়ার ফলে অনেকেই প্রতিবছর দেশের কাজের জন্য নিজের জীবন বাজি রেখে লড়ে যাচ্ছে। সরকারি চাকরি এমন একটি কাজ যা একটি দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে দেশের কল্যাণে নিজের দায়িত্ব সঠিকভাবে পালন করা। সরকারি চাকরির পেছনে সবাই ছোটে। তবে এর পেছনে সময় নষ্ট না করে নিজের মতো করে কোন কিছু করলেও দেশের কল্যাণ হবে। সরকারি চাকুরি হলো সরকার কর্তৃক মনোনীত একটি পদে যুক্ত হয়ে সৎ ও সঠিকভাবে নিজের দায়িত্ব পালন করা। (Government job)


সরকারি চাকুরির শূন্য পদ

বিভিন্ন সময় বিভিন্ন পত্রিকার মাধ্যমে প্রকাশ করা হয় সরকারি কোনো শূন্যপদে নিয়োগের জন্য। বছরের শুরুতে সরকারি কাজের জন্য বিভিন্ন স্থানে শূন্য পদে নিয়োগ প্রদান করে থাকেন। যারা এই পদ গুলোতে নিজেকে নিযুক্ত করতে চাচ্ছেন তাদের কে অবশ্যই সরকারি নিয়ম- কানুন মেনে কাজ করে যেতে হবে।নক্যারিয়ার তৈরিতে অবশ্যই নিজেকে  যথেষ্ট পরিমাণ চেষ্টা করে যেতে হবে। সরকারির মান ই আলাদা।

সরকারি চাকরির প্রতিটি নিয়োগে প্রায় শূন্য পদে অনেক আবেদন জমা পড়ে এর মধ্যে মেধা বাছাই করার পড়ে যোগ্য প্রার্থীকে নিয়োগ দিয়ে দেয়। সরকারি বিভিন্ন পদে চাকরি পেতে হলে যোগ্য করে তুলতে হবে। প্রতিবছর সরকারি চাকরিতে নিজেকে যুক্ত করে অবশ্যই চেষ্টা করতে হবে বছরের শুরু থেকেই করতে হবে। (Government job vacancies


You may also likes   





আর্থিক বিশ্লেষক

বাংলাদেশ ছোট্ট একটি দেশ। এই দেশটি আর্থিক দিক থেকে তেমন সচ্ছল না। বাংলাদেশের অর্থের একটি বড় ভাগ আসে বিদেশি রেমিটেন্স থেকে। এছাড়াও বর্তমান বাংলাদেশের যুবসমাজ ফ্রিল্যান্সিংয়ের মাধ্যমে বেশ কিছু বিদেশী রেমিটেন্স উপার্জন করছে। এছাড়াও কিছু যুবসমাজ অর্থ বিশ্লেষণের মাধ্যমে বেশ কিছু ক্রিপ্টোকারেন্সি উপার্জন করছে যা বাংলাদেশ উন্নয়নে এক বিশাল সাড়া ফেলেছে। অর্থ বিশ্লেষণের মাধ্যমে টাকা উপার্জন এটি একটি টেকনিক্যাল মাধ্যম। এই মাধ্যমটি একটি ইন্টারন্যাশনাল প্ল্যাটফর্ম। বিভিন্ন ট্রিপ্টেকারেন্সি মাধ্যমে এই প্লাটফর্মে কাজ করতে হয়।




বেকার সমস্যা

বাংলাদেশ একটি অধিক জনসংখ্যার দেশ এ দেশের আয়তনের তুলনায় জনসংখ্যার হার অনেক বেশি এবং বর্তমানে বাংলাদেশের শিক্ষার হারও অনেক বেড়ে গেছে শিকার হওয়ার বেড়ে যাওয়ার সাথে সাথে বাংলাদেশ চাকরির প্রতিষ্ঠানের হার বাড়ানো হয় নাই এজন্যই মূলত বাংলাদেশের বেকার সমস্যা বৃদ্ধি পাচ্ছে এ সমস্যা অতি দ্রুত সমাধান করা প্রয়োজন


যেভাবে বেকার সমস্যার সমাধান করা যায়

বাংলাদেশের প্রতিটি জেলায়, প্রতিটি থানায়, প্রতিটি ইউনিয়ন, সেই সাথে প্রতিটি ইউনিয়নের গ্রাম পর্যায়ে ক্ষুদ্র শিল্প প্রতিষ্ঠান গড়ে তুলতে হবে। সেই সাথে বাংলাদেশের যুব উন্নয়নের প্রশিক্ষণের মান উন্নত করতে হবে। প্রশিক্ষণ কেন্দ্রের কাজের পরিধি বাড়াতে হবে এবং যুব উন্নয়নে প্রশিক্ষণের জন্য যুব সমাজকে উৎসাহিত প্রদান করতে হবে। প্রশিক্ষণ শেষে যুব সমাজের কাজ নিশ্চিত করার জন্য দায়িত্বপ্রাপ্ত ব্যক্তিবর্গদের সোচ্চার হতে হবে।

এছাড়াও বাংলাদেশের রপ্তানির হার বাড়াতে হবে। এতে করে বেশ কিছু রপ্তানি কারক প্রতিষ্ঠান বাংলাদেশে তৈরি হবে। যেখানে বাংলাদেশের বেকার যুবকরা কাজ করতে পারে। এভাবেই কর্ম প্রতিষ্ঠান বাড়ানোর মাধ্যমে বাংলাদেশের বেকার সমস্যা কে নিরসন করতে হবে এবং দেশের চাকরির মান অখুন্নত থাকবে। (Unemployment problem)


বাংলাদেশের জনসাধারণের মনে একটি ভ্রান্ত ধারণা যে চাকুরি মানেই মনে হয় সরকারি চাকরি করতে হবে। বিভিন্ন প্রেরণা মূলক অনুষ্ঠান এর মাধ্যমে বাংলাদেশের জনসাধারণের মধ্যে থেকে এই ধারণাটি দূর করতে হবে। প্রত্যেক মানুষ যেন সরকারি চাকরির পিছনে না দৌড়ায় এবং সেই সাথে প্রত্যেকে প্রত্যেকের বাড়িতে ক্ষুদ্র ক্ষমার থেকে শুরু করে বিভিন্ন উন্নয়নমূলক কাজ এবং বিভিন্ন সৃজনশীল প্রতিভার মাধ্যমে নিজের লাইফে একটি সুন্দর স্টেজে পৌঁছাতে পারে।

Post a Comment

Do not share any link

Previous Post Next Post